ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

বিএসইসিতে চলছে  ইভিএম প্রদর্শনী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:০০, ১২ নভেম্বর ২০১৮ | আপডেট: ১৪:০৩, ১২ নভেম্বর ২০১৮

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলছে ইলেকট্রিক ভোটিং মেশিন ইভিএম প্রদর্শনী। নির্বাচন কমিশনের উদ্যোগে আজ সোমবার সকাল থেকে শুরু হয়েছে  ইভিএম প্রদর্শনী মেলা। দিনের শুরুতে প্রদর্শনীর উদ্বোধন করেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা।

প্রদর্শনীর উদ্বোধন কালে কে এম নুরুল হুদা বলেন, “আমরা অত্যন্ত সীমিত আকারে শহর এলাকায় ইভিএম ব্যবহারের পরিকল্পনা করেছি। এখানে স্মার্ট কার্ডের বিষয়টিও জড়িত। এটা কিন্তু হঠাত করেই হয়নি। ১৯৯৫ সাল থেকে স্মার্ট কার্ড নিয়ে কাজ শুরু হয়। সবার মাঝে ইভিএম সম্পর্কে সচেতনতা এবং কারও কোন দ্বিধা থাকলে সেটি কাটিয়ে উঠতেই আমাদের এই আয়োজন”।

বক্তব্যকালে সিইসি নির্বাচন পেছানোর ঘোষনাও দেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগের তফসিল অনুযায়ী, আগামী ২৩ ডিসেম্বর ভোট গ্রহণের জন্য দিন নির্ধারিত ছিলো। সিইসি’র আজকের ঘোষনা অনুযায়ী, ৩০ ডিসেম্বর এই ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। একই সাথে নমিনেশন জমা দেওয়ার শেষ দিন নির্ধারণ করা হয়েছে ২৮ নভেম্বর।

কে এমন নুরুল হুদা এ বিষয়ে বলেন, “সকল দলের অংশগ্রহণ আশা করেছিলাম এবং তা হয়েছে। এ জন্য দলগুলোকে অভিনন্দন জানাই। ঐক্যফ্রন্টসহ বিরোধী দলগুলো পুনঃতফসিলের আবেদন জানিয়েছিল, তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে আমরা পুনঃতফসিলের সিদ্ধান্ত নিয়েছি।

তবে মনোনয়নপত্র বাছাই এবং প্রত্যাহারের বিষয়টি পরে জানানো হবে মন্তব্য করেন সিইসি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, রফিকুল ইসলাম, কবিতা খানম এবং ব্রিগেডিয়ার জেনারেল শাহাদাত হোসেন চৌধুরী (অব:)।

এ সময় কবিতা খানম বলেন, " নির্বাচনকে সুষ্ঠু সফল করতে সকলের দায়িত্ব রয়েছে। শুধু নির্বাচন কমিশন এত বড় একটি কাজ সুষ্ঠুভাবে সমাধান করতে পারবে না যদি সবাই এগিয়ে না আসে। তাই সবাইকে এগিয়ে আসতে হবে। তাই ইভিএমের উপর জনগণের আস্থা বাড়াতে আমরা এই প্রদর্শনীর আয়োজন করেছি"। ইভিএম দেখার পর জনগন আস্থা না পেলে, প্রয়োজনে ইভিএম বর্জন করা হবে বলেও মন্তব্য করেন কমিশনার কবিতা খানম।

নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেন, "আমরা টিপাটিপি মোবাইল ফোন ব্যবহার করি,ইউরোপে যেটা যাদুঘরে। আমি আজ ইভিএম নিয়ে ওপেন হতে চাই। পৃথিবীর সবাই ব্যালট রিজেক্ট করছে। ইভিএম নিচ্ছে ।আমরা কেন নিব না?"

প্রসঙ্গত, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২০টি বুথের মাধ্যমে চলছে এই প্রদর্শনী মেলা। রাজধানীর বিভিন্ন এলাকা অনুযায়ী ভাগ করা এসব বুথে ইভিএম ব্যবহারের অভিজ্ঞতা নিতে পারবেন নাগরিকরা। তবে আগে থেকে রেজিস্ট্রেশন করা ব্যাক্তিরাইই এই অভিজ্ঞতা নেওয়ার সুযোগ পাবেন। এদের মধ্যে ভিআইপি ক্যাটাগরিতে আছেন ৯৩ জন আর সাধারণ ক্যাডার করে দিয়ে রেজিস্ট্রেশন করা নাগরিকের সংখ্যা প্রায় সহস্রাধিক বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত ইভিএমন প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত করা হবে। 

//এস এইচ এস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি